2020 সালে কীভাবে একটি ব্লগ শুরু করবেন 20 মিনিটে একটি ব্লগ তৈরি করার গাইড

আমি জানি যে একটি ব্লগ শুরু করা অপ্রতিরোধ্য এবং ভয়ঙ্কর মনে হতে পারে। এই নিখরচায় নির্দেশিকাটি শুরুর জন্য ব্লগিং সম্পর্কিত এবং আপনাকে কেবলমাত্র সবচেয়ে বেসিক কম্পিউটার দক্ষতা সহ ব্লগার হতে শেখানো হবে। সুতরাং আপনার বয়স 8 বা 88, আপনি 20 মিনিটেরও কম সময়ে নিজের ব্লগ তৈরি করতে পারেন।

আমি এটা স্বীকার করতে লজ্জা পাচ্ছি না যে আমি যখন প্রথম কোনও ব্লগ তৈরি করতে শিখছিলাম তখন আমি অনেকগুলি ভুল করেছিলাম। আপনি আমার এক দশকেরও বেশি অভিজ্ঞতার থেকে উপকৃত হতে পারেন যাতে আপনি নিজের ব্লগ তৈরি করার সময় এই একই ভুলগুলির পুনরাবৃত্তি না করেন। আমি এই নিখরচায় গাইডটি তৈরি করেছি যাতে যে কেউ কীভাবে দ্রুত এবং সহজেই ব্লগ করতে হয় তা শিখতে পারে। এবং আপনি যদি কোনও মুহূর্তে আটকে যান তবে দয়া করে আমাকে একটি বার্তা প্রেরণ করুন এবং আমি আপনাকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করব!

এই পরিচিতিটির বাকি অংশটি ছেড়ে যান এবং আপনার ব্লগ তৈরি শুরু করুন!


যাইহোক একটি ব্লগ কি?

সংক্ষেপে, একটি ব্লগ এমন এক ধরণের ওয়েবসাইট যা মূলত লিখিত সামগ্রীতে ফোকাস করে, এটি ব্লগ পোস্ট হিসাবেও পরিচিত। জনপ্রিয় সংস্কৃতিতে আমরা প্রায়শই নিউজ ব্লগ বা সেলিব্রিটি ব্লগ সাইটগুলি সম্পর্কে শুনে থাকি তবে আপনি এই গাইডটিতে দেখবেন, আপনি কল্পনাযোগ্য কোনও বিষয়েই একটি সফল ব্লগ শুরু করতে পারেন।

ব্লগাররা প্রায়শই ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি থেকে লেখেন যা তাদের পাঠকদের সাথে সরাসরি সংযোগ করতে দেয়। এছাড়াও, বেশিরভাগ ব্লগে একটি "মন্তব্য" বিভাগ থাকে যেখানে পাঠকরা ব্লগারের সাথে যোগাযোগ করতে পারে। মন্তব্য বিভাগে আপনার পাঠকদের সাথে আলাপচারিতা ব্লগার এবং পাঠকের মধ্যে সংযোগ আরও বাড়িয়ে তুলতে সহায়তা করে।

পাঠকের সাথে এই সরাসরি সংযোগ একটি ব্লগ শুরু করার অন্যতম প্রধান সুবিধা। এই সংযোগটি আপনাকে অন্যান্য সমমনা লোকের সাথে মতবিনিময় এবং ধারণাগুলি ভাগ করে নিতে দেয়। এটি আপনাকে আপনার পাঠকদের সাথে আস্থা তৈরি করতেও সহায়তা করে। আপনার পাঠকদের আস্থা ও আনুগত্য থাকা আপনার ব্লগ থেকে অর্থোপার্জনের দ্বার উন্মুক্ত করে, যা আমি এই গাইডটিতে পরে আলোচনা করব।

2020 সালে কীভাবে একটি ব্লগ শুরু করবেন একটি সহজ 20 মিনিটে একটি ব্লগ তৈরি করার গাইড

আপনি একটি ব্লগ শুরু করা উচিত?

আপনাকে সহজেই একটি ব্লগ তৈরি করতে সহায়তা করার সহজ পদক্ষেপ
ব্লগ শুরু করা সম্পর্কে একটি ভুল ধারণা হ'ল সফল হওয়ার জন্য আপনার দুর্দান্ত লেখক হওয়া দরকার। কিছুই সত্য থেকে আরও হতে পারে। লোকেরা বিষয়গুলিতে ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি পেতে ব্লগ সাইটগুলি পড়ে, তাই বেশিরভাগ ব্লগার খুব অনানুষ্ঠানিক এবং কথোপকথনের স্টাইলে লেখেন।

তদ্ব্যতীত, একটি সফল ব্লগ করার জন্য আপনার নিজের বিষয়ে বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। উদাহরণস্বরূপ, একটি রান্না ব্লগের পাঠকরা কোনও খাদ্য বিজ্ঞানীর কাছ থেকে পাঠ্যপুস্তকটি পড়তে চান না, তারা এমন কোনও ব্যক্তির অভিজ্ঞতা শুনতে চান যিনি আসলে কিছু বাস্তব খাবার, ভুল এবং সমস্ত কিছু রান্না করেছেন।

একজন ব্লগার হিসাবে সফল হওয়ার জন্য কেবলমাত্র একটি প্রয়োজন: আপনার বিষয়ের প্রতি আবেগ।

এর অন্তরে, ব্লগিং আপনার জ্ঞানকে বিশ্বের সাথে ভাগ করে নেওয়ার বিষয়ে about আপনার আগ্রহী এমন একটি বিষয় নির্বাচন করা একটি সফল ব্লগ শুরু করার প্রক্রিয়াটিকে এত সহজ করে তোলে। একাধিক বিষয়ে লেখাও সম্পূর্ণ জরিমানা। আপনি যতক্ষণ আসল বিষয়ে আগ্রহী সেগুলি সম্পর্কে যতক্ষণ লিখছেন ততক্ষণ আপনার আবেগ জ্বলতে থাকবে এবং আপনার পাঠকদের আগ্রহী করবে।

তাহলে আপনি কেন ব্লগিংয়ের সমস্যায় যাবেন? এখানে কিছু কারন আছে:


বাড়ি থেকে অর্থোপার্জন করুন। সঠিকভাবে করা গেলে ব্লগিং বেশ লোভনীয় হতে পারে। বিশ্বের শীর্ষস্থানীয় ব্লগাররা স্পষ্টতই কিছুটা উপার্জন করেন, তবে কোনও খণ্ডকালীন ব্লগারও যদি জিনিসগুলি সঠিকভাবে করা হয় তবে একটি দুর্দান্ত লাভের আশা করা যায়। এটির সর্বোত্তম অংশটি হ'ল ব্লগিং হ'ল প্যাসিভ আয়ের একটি রূপ, যেহেতু আপনি একটি ব্লগ পোস্ট লেখার জন্য সপ্তাহে কয়েক ঘন্টা ব্যয় করতে পারেন এবং তারপরে ব্লগ পোস্টটি লেখার অনেক পরে তা থেকে অর্থোপার্জন চালিয়ে যেতে পারেন। এই গাইডের পরে কীভাবে অর্থের জন্য ব্লগ করবেন সে সম্পর্কে আমি আরও বিশদে যাই।
আপনার গল্প ভাগ করুন। একটি ব্লগ আপনাকে ভয়েস রাখতে এবং শোনার অনুমতি দেয়। আপনি যদি পছন্দ করেন তবে আপনি আপনার গল্পটি পুরো বিশ্বের সাথে ভাগ করে নিতে পারেন। ব্লগগুলি ব্যবহার করার অন্যতম সাধারণ উপায় হ'ল ডায়েরি হিসাবে যেখানে ব্লগার তাদের প্রতিদিনের অভিজ্ঞতা সম্পর্কে লেখেন যাতে বন্ধুরা, পরিবার এবং অন্যরা সকলেই তাদের জীবনের অংশ হতে পারে।

নিজের বা আপনার ব্যবসায়ের স্বীকৃতি। না, আপনার সর্বশেষতম ব্লগ পোস্টের কারণে সম্ভবত আপনার চারপাশে পাপারাজ্জি নেই। তবে একটি সফল ব্লগ আপনার ধারণাটিকে একটি বাস্তবে রূপ দেয় এবং আপনার নিজের ক্ষেত্রে আপনাকে প্রচুর স্বীকৃতি দিতে পারে। অনেক ব্লগার কেবল তাদের ব্লগের কারণে বিশেষজ্ঞ হিসাবে পরিচিত এবং কেউ কেউ তাদের ব্লগের উপর ভিত্তি করে বই এবং চলচ্চিত্রের চুক্তিও অর্জন করেছেন।
একটি সম্প্রদায় খুঁজুন। এর হৃদয়ে ব্লগিং ইন্টারেক্টিভ। আপনি একটি ব্লগ পোস্ট লিখুন এবং লোকেরা এতে মন্তব্য করে। আপনার মতো একই জিনিসগুলির প্রতি আগ্রহী ব্যক্তিদের সাথে যোগাযোগের জন্য এটি দুর্দান্ত উপায়। ব্লগিং আপনাকে আপনার অভিজ্ঞতার ভিত্তিতে এই লোকগুলিকে শেখানোর অনুমতি দেয় এবং এটি আপনাকে আপনার পাঠকদের কাছ থেকেও শেখার সুযোগ দেয়।

সুসংবাদটি হ'ল ইন্টারনেটটি এখনই প্রবৃদ্ধির সাথে বিস্ফোরিত হচ্ছে। আগের চেয়ে বেশি লোক অনলাইনে রয়েছেন। বৃদ্ধির এই বিস্ফোরণটির অর্থ আপনার ব্লগের আরও সম্ভাব্য পাঠক। সংক্ষেপে, আপনি যদি কোনও ব্লগ শুরু করার কথা ভাবছেন তবে এখনকার চেয়ে ভাল সময় আর নেই।

সুতরাং, ঠিক কিভাবে আপনি একটি ব্লগ শুরু করবেন?


6 টি ধাপে একটি ব্লগ কীভাবে শুরু করবেন
এই পদক্ষেপগুলি অনুসরণ করে প্রায় 20 মিনিটের মধ্যে কীভাবে একটি ব্লগ তৈরি করবেন তা শিখুন:

একটি ব্লগের নাম বাছুন। বর্ণনামূলক কিছু চয়ন করুন।
আপনার ব্লগ অনলাইন পান। আপনার ব্লগ নিবন্ধন করুন এবং হোস্টিং পান।
আপনার ব্লগটি কাস্টমাইজ করুন। একটি বিনামূল্যে টেম্পলেট চয়ন করুন এবং এটি টুইট।
আপনার প্রথম পোস্টটি লিখুন এবং প্রকাশ করুন। মজার অংশ!
আপনার ব্লগ প্রচার করুন। আপনার ব্লগটি পড়তে আরও বেশি লোক পান।
অর্থ ব্লগিং করুন। আপনার ব্লগ নগদীকরণ করতে বিভিন্ন বিকল্প থেকে চয়ন করুন।
আসুন আপনার ব্লগ শুরু করা যাক!

পদক্ষেপ 1: একটি ব্লগের নাম বাছুন

ভাল ব্লগের নাম সন্ধানের প্রথম পদক্ষেপটি আপনার বিষয় নির্বাচন করা।

আপনি কী সম্পর্কে ব্লগ করবেন তা নিশ্চিত না হলে ভাল ব্লগের বিষয় খুঁজে পাওয়ার কয়েকটি উপায় রয়েছে:

শখ এবং আবেগ। শখ বা অন্যান্য আগ্রহ যা আপনার সম্পর্কে আগ্রহী তা শুরু করার দুর্দান্ত জায়গা। রান্না, ভ্রমণ, ফ্যাশন, খেলাধুলা এবং গাড়ি এই সমস্ত ক্লাসিক উদাহরণ। এমনকি আরও অস্পষ্ট শখের সম্পর্কে ব্লগগুলিও সফল হতে পারে, যেহেতু আপনার শ্রোতা ইন্টারনেটের সাথে আক্ষরিক অর্থে বিশ্বের যে কোনও ব্যক্তি।

জীবনের অভিজ্ঞতা. প্রত্যেকেরই জীবনের অভিজ্ঞতার মাধ্যমে তারা শিখেছে। এই জ্ঞানটি ভাগ করে নেওয়া একই পরিস্থিতিতে অন্যদের পক্ষে অবিশ্বাস্যরূপে সহায়ক হতে পারে। উদাহরণস্বরূপ, আমি সম্প্রতি একজন মহিলাকে ফায়ারম্যানের স্ত্রী হওয়ার বিষয়ে তার ব্লগটি শুরু করতে সহায়তা করেছি। এই বিষয়টি সম্পর্কে অন্যদের সাথে ভাগ করে নেওয়ার মতো তার অনেক অভিজ্ঞতা এবং জ্ঞান রয়েছে এবং এটি তাকে একই পরিস্থিতিতে অন্যের সাথে সংযুক্ত হতে সহায়তা করেছে you আপনি জীবনে যা অভিজ্ঞতা অর্জন করেছেন সে সম্পর্কে চিন্তা করুন। এটি আপনার পরিবারের সাথে সম্পর্কিত হতে পারে (উদাহরণস্বরূপ: বাড়িতে মায়ের কাছে থাকার বিষয়ে একটি ব্লগ), কাজ (ক্লায়েন্টদের সাথে আচরণের অভিজ্ঞতা সম্পর্কিত একটি ব্লগ), বা অন্যান্য জীবনের অভিজ্ঞতা (কোনও অসুবিধাগ্রস্ত সময় যেমন রোগ বা রোগের সাথে মোকাবিলা করার ব্লগ) বিবাহবিচ্ছেদ, বা একটি বিবাহের বা একটি সন্তানের জন্মের জন্য প্রস্তুতি হিসাবে একটি সুখী সময় সম্পর্কে)।
একটি ব্যক্তিগত ব্লগ। একটি ব্যক্তিগত ব্লগ আপনার সম্পর্কে সমস্ত একটি ব্লগ। এর মধ্যে আপনার প্রতিদিনের জিনিসগুলি থেকে শুরু করে এলোমেলো চিন্তাভাবনা এবং সংগীত সম্পর্কিত বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকবে। এটি কেবল একটি বিষয় অবলম্বন না করে বিশ্বের সাথে আপনার চিন্তাভাবনা ভাগ করে নেওয়ার এক দুর্দান্ত উপায়।

একবার আপনার কোনও বিষয় হয়ে গেলে আপনার ব্লগের নামটি বেছে নেওয়ার সময়।

একটি ভাল ব্লগের নাম বর্ণনামূলক হওয়া উচিত যাতে সম্ভাব্য পাঠকরা তাত্ক্ষণিকভাবে বলতে পারেন যে কেবলমাত্র নাম থেকেই আপনার ব্লগটি কী।

আপনি যদি একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে ব্লগ করছেন তবে আপনি অবশ্যই এটি আপনার ব্লগের নামে কোনওভাবে অন্তর্ভুক্ত করতে চাইবেন। যদিও কেবল একটি শব্দের উপর হ্যাং-আপ না করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, একটি রান্না ব্লগের মধ্যে "রান্না" শব্দটি থাকা দরকার নেই। "খাবার", "রেসিপি" এবং "খাবার" শব্দটি লোকেদেরও জানতে দেয় যে আপনার ব্লগ রান্না সম্পর্কে।

আপনি যদি এমন কোনও ব্যক্তিগত ব্লগ তৈরি করার পরিকল্পনা করছেন যেখানে আপনি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তবে আমি আপনার নাম বা এটির কিছু প্রকরণ ব্যবহার করার পরামর্শ দিচ্ছি, কারণ আপনার ব্লগটিই আপনার সম্পর্কে। উদাহরণস্বরূপ, আমি স্কটচো.কম ব্লগের মালিক। আপনি যদি নিজের নামটি ইতিমধ্যে নেওয়া হয়ে থাকে তবে আপনি নিজের মাঝের নাম বা মাঝারি প্রাথমিকও যুক্ত করতে পারেন। অথবা আপনি "স্কট চৌ ব্লগ" বা "স্কট উইথ ব্লগিং" এর মতো কোনও প্রকরণ ব্যবহার করতে পারেন।

একবার আপনার কাছে কিছু ব্লগ নাম ধারণা থাকলে আপনার একটি ডোমেন এক্সটেনশন চয়ন করতে হবে।

একটি .com ডোমেন এক্সটেনশনটি সর্বাধিক পছন্দসই, তবে। নেট বা .org কাজও। এটি লক্ষ্য করাও গুরুত্বপূর্ণ যে কোনও ব্লগ ডোমেনের উদ্দেশ্যে আপনার শব্দের মধ্যে কোনও ফাঁকা স্থান থাকতে পারে না। সুতরাং "স্কট উইথ ব্লগিং" ব্লগিং উইথস্কট ডট কম হয়ে যায়

এখন আপনি নিজের নামটি পেয়ে গেছেন এবং একটি এক্সটেনশান বেছে নিয়েছেন এটি নিশ্চিত করার জন্য যে অন্য কেউ ইতিমধ্যে একই নামটি নিবন্ধভুক্ত করেছেন না:

আপনার ব্লগের নাম উপলব্ধ কিনা তা দেখুন
 এখানে ব্লগের নাম এবং এক্সটেনশন লিখুন ...

দ্রষ্টব্য: আপনি কোনও ডোমেন নামে ড্যাশ ছাড়া অন্য কোনও স্থান বা বিরামচিহ্ন ব্যবহার করতে পারবেন না।

যদি আপনি দেখতে পান যে আপনি যে নামটি চেয়েছিলেন তা ইতিমধ্যে নেওয়া হয়েছে তবে কয়েকটি জিনিস আপনি করতে পারেন:

একটি ভিন্ন ডোমেন এক্সটেনশান চেষ্টা করুন। .Com সংস্করণটি ইতিমধ্যে নিবন্ধিত থাকলে আপনি এখনও আপনার ব্লগের .net বা .org সংস্করণটি পেতে সক্ষম হতে পারেন।
ছোট শব্দ যুক্ত করুন। "ক", "আমার", বা "দ্য" এর মতো শব্দ। উদাহরণস্বরূপ, এই সাইটটিকে ব্লগস্টার্টার ডট কমের পরিবর্তে থিব্লগস্টার্টার ডট কম বলা হয়।
শব্দের মধ্যে ড্যাশ যুক্ত করুন। উদাহরণস্বরূপ, scott-chow.com
পদক্ষেপ 2: আপনার ব্লগটি অনলাইনে পান
এখন যে আপনি একটি নাম পেয়েছেন তা আপনার ব্লগটি অনলাইনে পাওয়ার সময় এসেছে। এটি শক্ত বা প্রযুক্তিগত মনে হতে পারে তবে নীচের পদক্ষেপগুলি আপনাকে সরাসরি চলতে থাকবে এবং প্রক্রিয়াটিকে সহজ করে তুলবে।

আপনার ব্লগটি চালু এবং চলমান রাখতে আপনার দুটি জিনিস দরকার: ব্লগ হোস্টিং এবং ব্লগিং সফ্টওয়্যার। সুসংবাদটি হ'ল এগুলি সাধারণত একসাথে প্যাকেজড হয়।

একটি ব্লগ হোস্ট এমন একটি সংস্থা যা আপনার ব্লগের জন্য সমস্ত ফাইল সংরক্ষণ করে এবং যখন তারা আপনার ব্লগের নাম টাইপ করে তখন তা তাদের কাছে সরবরাহ করে ivers একটি ব্লগ থাকতে আপনার অবশ্যই একটি ব্লগ হোস্ট থাকা উচিত।

আপনার ব্লগটি তৈরি করতে আপনারও সফটওয়্যার থাকা দরকার। এই গাইডটিতে আমি আপনাকে দেখাবো কীভাবে ওয়ার্ডপ্রেস ব্লগিং সফ্টওয়্যার ব্যবহার করে একটি ব্লগ তৈরি করা যায়, কারণ এটি সর্বাধিক জনপ্রিয়, কাস্টমাইজযোগ্য এবং ব্যবহার করা সহজ।

পোস্ট-এটি ব্লগ হোস্টটি আমি প্রস্তাব দিচ্ছি এবং আমি আপনাকে এই গাইডটিতে কীভাবে ব্যবহার করব তা হ'ল ব্লুহোস্ট। আমি ব্যক্তিগতভাবে ব্লুহোস্ট ব্যবহার করি এবং আমি সমস্ত নতুন ব্লগারদের জন্য তাদের সুপারিশ করি কারণ:

তারা আপনার ব্লগের নামটি নিখরচায় নিবন্ধভুক্ত করবে, তা নিশ্চিত করেই অন্য কেউ তা নিতে পারে না।
তারা ওয়ার্ডপ্রেস ব্লগিং সফ্টওয়্যারটির একটি নিখরচায়, সহজ ইনস্টলেশন প্রস্তাব দেয় (যা আমি আপনাকে এই নির্দেশিকাতে কীভাবে ব্যবহার করব তা দেখায়)।
এগুলি ২০০৫ সাল থেকে ওয়ার্ডপ্রেস দ্বারা প্রস্তাবিত এবং বর্তমানে ২ মিলিয়ন ব্লগ এবং ওয়েবসাইট হোস্ট করে।
ফোন বা ওয়েব চ্যাটের মাধ্যমে তাদের 24/7 গ্রাহক পরিষেবা সহায়ক।
আপনি যদি কোনও কারণে অসন্তুষ্ট হন তবে তাদের 60 দিনের মানি-ফেরতের গ্যারান্টি রয়েছে।
আপনি প্রতি মাসে 75 2.75 এর বিশেষ ছাড়ের দাম পাবেন তা নিশ্চিত করতে এই সাইটে যে কোনও ব্লুহোস্ট লিঙ্কটি ব্যবহার করুন।

প্রকাশ: ব্লুহস্ট ব্লগ স্টার্টারকে ক্ষতিপূরণ দেয় যখন আপনি এই লিঙ্কটির মাধ্যমে ক্রয় করেন, সুতরাং আমার পরিষেবাগুলি আপনাকে নিখরচায়! প্রকৃতপক্ষে, এই টিউটোরিয়ালটি দিয়ে কোনও ব্লগ সেট আপ করতে আপনার যদি কোনও সমস্যা হয় তবে কেবল আমার সাথে যোগাযোগ করুন এবং আমি এটি আপনার জন্য করব (ফ্রি!)।

Post a Comment

0 Comments